৭ মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের নির্দেশ হাইকোর্টের

0

এনএনবি : স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ দেশের সব বিশ্ববিদ্যালয়-কলেজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনকের ৭ মার্চের ভাষণের আঙ্গুল উঁচানোর ভাস্কর্য স্থাপনের জন্য বলেছেন আদালত। এছাড়া ভাস্কর্য স্থাপনের জন্য একটি কমিটি করতে বলা হয়েছে।

বুধবার হাইকোর্টের বিচারপতির এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূর উদ্দীনের বেঞ্চ এই আদেশ দেন।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ড. মো. বশির আহমেদ।

এর আগে, গত বছরের ২৫ ফেব্রুয়ারি ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হবে না এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণস্থলে কেন বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হবে না- এই মর্মে রুল জারি করা হয়।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

২০১৭ সালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ভাষণের স্থান চিহ্নিত করে সেখানে বঙ্গবন্ধুর আঙ্গুল উঁচানো ভাস্কর্য নির্মাণের নির্দেশনা চেয়ে এক রিট আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী বশির আহমেদ।

এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে সেই বছরের ২০ নভেম্বর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছিলেন। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে সেই রুলের জবাব না দেয়ার কারণে নতুন করে আবার রিট দায়ের করা হয়।

পরে গত বছরের ৫ ফেব্রুয়ারি সেই রিটের শুনানি শেষে আদালত ১১ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে সরকারকে বিস্তারিত পরিকল্পনা জানানোর নির্দেশ দিয়েছিলেন। এর পর শুনানির ধারাবাহিকতায় বুধবার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের নির্দেশ দিয়ে মামলাটি চূড়ান্তভাবে নিষ্পত্তি করে দিয়েছেন আদালত।

এই মামলার নির্দেশনাক্রমে ইতোমধ্যে ঐতিহাসিক ৭ মার্চকে ‘ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা’ করে গেজেট প্রকাশিত হয়েছে।

এছাড়া দেশের ৪৬০টি জেলা/উপজেলা সদরে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের নির্দেশ বাস্তবায়ন করে সরকার আদালতে প্রতিবেদন দিয়েছে। এসব স্থান রক্ষণাবেক্ষণের জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছিল। এ আদেশও প্রতিপালন করেছে সরকার।

Share.

Leave A Reply