স্কুল খোলার আগেই শেষ হবে গণটিকা দান

0

এনএনবি : করোনা ভ্যাকসিন দিতে দেশব্যাপী চলছে গণটিকা কার্যক্রম। টিকা দিতে রাজধানীর অনেক স্কুলে স্থাপন করা হয়েছে বুথ। ১২ সেপ্টেম্বর শিক্ষার্থীদের জন্য স্কুল খুলে দেওয়ার ঘোষণা থাকায় এর আগে টিকাদান শেষ করতে বাড়ানো হয়েছে বুথের সংখ্যা।

রাজধানীর মিরপুরের ১১ নম্বর ওয়ার্ডের কল্যাণপুর গার্লস স্কুলে গিয়ে জানা যায়, এ কেন্দ্রে প্রথম দফায় ৬ দিন টিকা দেওয়া হয়েছিল। এখন গণটিকার ২য় ধাপে ৩ দিন টিকা দেওয়া হবে।

ওই ওয়ার্ডের কাউন্সিলর দেওয়ান আবদুল মান্নান বলেন, আগে একদিনে ২০০ জনকে টিকা দেওয়া হতো। এখন দিনে ৭০০ জনকে দেওয়া হচ্ছে। ফলে ৩ দিনে সবাইকে টিকা দেওয়া সম্ভব হবে। এর বাইরেও যদি কেউ বাদ পড়েন, তাদের জন্য অতিরিক্ত আরও একদিন হিসাবে শুক্রবার টিকা কেন্দ্র  চালু থাকবে।

ওই কেন্দ্রে দেখা গেছে, পুরুষ বুথে ২ জন এবং নারী বুথে ২ করে কর্মী আগতদের টিকা দিচ্ছেন। নানা শ্রেণি-পেশার মানুষ টিকা নিতে আসছেন। সকাল থেকেই লাইন ধরছেন টিকা নেওয়ার জন্য।

ওয়ার্ড কাউন্সিলর দেওয়ান আবদুল মান্নান বলেন, আমরা দরিদ্র ও বয়স্ক মানুষদের প্রাধান্য দিয়েছি। যারা মূলত অনলাইনে নিবন্ধন করতে পারদর্শী না।

৫০ বছর বয়সী মো. কাঞ্চন টিকা নিয়েছেন ওই কেন্দ্রে। তিনি বলেন, আমি  ভ্যানে ফেরি করে তরকারি বিক্রি করি। ইন্টারনেটে নিবন্ধন বুঝি না, এখানে এসে সহজে টিকা নিতে পারছি।

কোভিড-১৯ এর ২য় ডোজ গণটিকা কর্মসূচি শুরু হয়েছে গত ৭ সেপ্টেম্বর থেকে। জানা গেছে, দেশব্যাপী সকল সিটি করপোরেশন এলাকায় এ কার্যক্রম চলবে। আগস্টের ৭ ও ৮ তারিখে যারা ১ম ডোজ টিকা গ্রহণ করেছেন তারা একই কেন্দ্রে ২য় ডোজ গ্রহণ করবেন। যারা আগস্ট ৯ ও ১০ তারিখে টিকা গ্রহণ করেছিলেন তারা ৮ সেপ্টেম্বর; যারা ১১ ও ১২ আগস্ট টিকা নিয়েছেন তারা ৯ সেপ্টেম্বর একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন।

এছাড়া, সিটি করপোরেশনবহির্ভূত এলাকায় ৭ আগস্ট যারা যে কেন্দ্রে টিকার প্রথম ডোজ গ্রহণ করেছিলেন, প্রত্যেকেই একই কেন্দ্রে ৭ সেপ্টেম্বর তারিখে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন।

Share.

Leave A Reply