মাঠ দিবস অনুষ্ঠিত বেড়ায়

0

বেড়া উপজেলায় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের আয়োজনে এবং সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রকল্পের আওতায় (আইএফএমসি) এক মাঠ দিবস উপজেলার রুপপুর কাঠালডাঙ্গি আইএফএমসি মাঠ স্কুলে গত ২৭ নভেম্বর অনুষ্ঠিত হয়।

কৃষক-কৃষাণির বাড়ির আশে পাশে ফল সবজির চাষ, আধুনিক পদ্ধতিতে শস্য চাষাবাদ,হাঁস-মুরগী লালন পালন, গবাদিপ্রাণিও মৎস্য সম্পদ সহ কৃষির সার্বিক বিষয়ের উন্নয়নের লক্ষ্যে কৃষক পরিবারকে প্রশিক্ষন প্রদানের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলাই ছিল এই মাঠ দিবসের মূল লক্ষ্য। বেড়া উপজেলার রুপপুর কাঠালডাঙ্গি ৫০ জন কৃষক কিষাণির সমন্বয়ে কৃষক মাঠ স্কুেল দিবসটি উদযাপন করা হয়। মাঠ দিবসে  আইএফএমসি প্রকল্প থেকে প্রাপ্ত জ্ঞান কৃষকদের মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আলোচনা করা হয়।

চররুপুরের মেম্বার আখের আলী সরদার সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন কৃষিবিদ খয়ের উদ্দিন মোল্লা। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতি: উপপরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম।  বেড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রঞ্জন কুমার প্রামানিক কৃষকের উন্নয়নের জন্য সবসময় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। মাঠ দিবস দর্শনার্থীদের প্রদর্শনের জন্য প্রশিক্ষণ প্রাপ্ত কৃষক কিষানীরা সমন্বিত ধান চাষ, মৎস্য চাষ, হাঁস-মুরগী পালন, গবাদিপ্রাণি পালন সহ কৃষি পরিবেশ সম্পর্কীয়  বুথের মাধ্যমে নানা প্রযুক্তি উপস্থাপন করেন। পরে প্রধান অতিথি কৃষক- কৃষাণিদের মধ্যে মান অনুসারে  পুরস্কার ও সকল অংশ গ্রহন কারীর মধ্যে সনদ পত্র প্রদান করেন। কৃষি তথ্য সার্ভিসের মাসিক কৃষিকথা সৌজন্য কপি বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালন করেন বেড়া উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তপু আহম্মেদ। (কৃষি তথ্য সার্ভিস)

Share.

Leave A Reply