মসজিদে নামাজ আদায় করলেন নারীরা চাটমোহর মডেল মসজিদের প্রথম জুমা’য় মুসুল্লিদের ঢল

0

শামীম হাসান মিলন : মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। প্রথম দেখাতেই চোখ আটকে যায়। সড়ক থেকে শে^তপাথরের ঝকঝকে সিঁড়ি উঠে গেছে দোতলায়। পাশেই সুউচ্চ মিনার। মূল ভবনের সাথে আলাদা করে লাগানো হয়েছে নকশা করা সাদা গ্রিল। চার কোনায় চারটি গম্বুজ। সব মিলিয়ে প্রথম দেখাতেই চোখ আটকে যায়। জেলা-উপজেলায় নির্মিত হচ্ছে এমন ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। বৃহস্পতিবার (১০ জুন) ভার্চুয়ালি ৫০টি মসজিদের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে রয়েছে পাবনার চাটমোহরের মসজিদটিও। শুক্রবার এই মডেল মসজিদে প্রথম জুমা’র নামাজ অনুষ্ঠিত হয়। পুরুষের পাশাপাশি নামাজ আদায় করেছেন নারীরাও। সকাল থেকেই এ মসজিদে নামাজ পড়ার জন্য চাটমোহর উপজেলাসহ আশপাশের উপজেলার বিভিন্ন এলাকা থেকে নারী ও পুরুষ মুসুল্লী আসতে থাকেন। দুপুর ১২টার মধ্যেই পরিপূর্ণ হয়ে যায় মসজিদ। মুসুল্লীদের ঢল নেমেছিল প্রথম দিনের জুমা’র নামাজ আদায় করার জন্য। এক পর্যায়ে জায়গা না পেয়ে অনেকেই ফিরে যান। নামাজ আদায় করেন পাশের মসজিদগুলোতে। দূর-দূরান্ত থেকে আসা অনেক মুসুল্লী আসরের নামাজ আদায় করার জন্য অপেক্ষা করেন। চাটমোহর মডেল মসজিদে জুমার নামাজে ইমামতি করেন মওলানা মোঃ উবাইদুল্লাহ। নামাজ শেষে চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সৈকত ইসলাম আগত মুসুল্লীদের সাথে মতবিনিময় করেন। তিনি বলেন,মসজিদের পবিত্রতা সবাইকে রক্ষা করতে হবে। মসজিটির পুরোপুরি সাজসজ্জার কাজ শেষ হলে মুসুল্লীদের আর কোন অসুবিধা হবেনা।

সাধারণ মুসল্লিরা বলছেন, সরকারের এমন উদ্যোগ ইসলামের মূল্যবোধ, জ্ঞান, সংস্কৃতির প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মসজিদে নামাজ পড়তে আসা চাটমোহরে মুরশিদা বেগম জানান, মহিলাদের নামাজের জায়গা করে দিয়েছেন প্রধানমন্ত্রী। যেটি আগে ছিল না। এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এজন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। উপজেলা পর্যায়ের মসজিদে নারীদের ১৫০ জনের নামাজের ব্যবস্থা রয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, মসজিদ যে এত সুন্দর হতে পারে সেই দৃষ্টান্ত এই মসজিদের মাধ্যমে প্রতিষ্ঠিত হলো। মসজিদের মাধ্যমে ইসলামের সঠিক বাণী ছড়িয়ে যাবে সব জায়গায়। ইসলাম চর্চা করারও সুযোগ রয়েছে। নয়নাভিরাম করে এই মডেল মসজিদের বাইরের চেয়ে অন্দর যেন আরো সুন্দর। দেওয়ালে শোভা পাচ্ছে বিভিন্ন আয়াত-দোয়া। মেঝেতে দামি টাইলস,সিলিং থেকে পুরো মসজিদে ঝলমলে আলো ছড়াচ্ছে ঝাড়বাতি। রয়েছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রও। সব মিলিয়ে একাগ্র ও একনিষ্ঠ হয়ে নামাজ আদায়ের যথার্থ পরিবেশ রয়েছে যেখানে। যে মসজিদে ইসলামের সোনালি যুগের মতো মহিলাদের পুরুষের সঙ্গে একত্রে জামাতে নামাজ আদায় করছেন নারীরা। ব্যবস্থা করা হয়েছে আলাদা করে প্রতিবন্ধীদের নামাজ আদায়ের। এছাড়াও রয়েছে ইসলামিক বই বিক্রি কেন্দ্র, পাঠাগার, দ্বীনিশিক্ষার ব্যবস্থা, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ যাত্রীদের প্রশিক্ষণ, অতিথিদের থাকার ব্যবস্থাসহ নানা সুবিধা।

Share.

Leave A Reply