বাংলাদেশই, বাংলাদেশের শত্রু!

0

এফএনএস স্পোর্টস: বাংলাদেশের ক্রিকেটারদের যা প্রতিভা ও সামর্থ্য, তাতে প্রতিটি ম্যাচই জয়ের সুযোগ আছে বলে মনে করেন নিল ম্যাকেঞ্জি। তবে বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, এখানে নিজেদের কাজটা কঠিন করে তোলা হয় নিজেদের দিয়েই। তার মতে, সব পক্ষ মিলেই বিশ্বাস জোগানো উচিত ক্রিকেটারদের।

বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক দুর্দশা ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে পরের ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান, সব মিলিয়েই ম্যাকেঞ্জির এই মন্তব্য। সম্প্রতি আফগানিস্তানের কাছে টেস্টে হেরেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে দুই দলের সবশেষ লড়াইয়ে গত বছর আফগানদের কাছে সিরিজ হেরেছিল ৩-০তে।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের থেকে তিন ধাপ এগিয়ে আফগানিস্তান। রোববার শের-ই-বাংলা স্টেডিয়ামের লড়াইয়ে আফগানদের হারানোর সম্ভাবনা কতটুকু? শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ম্যাকেঞ্জি মনে করিয়ে দিলেন ঘরের মাঠে বাংলাদেশের পারফরম্যান্সের কথা।

“যদি হারার কথা ভাবতাম, তাহলে আমি এখানে থাকতাম না। বাংলাদেশ নিজেদের দেশে খেলছে। এখানে তাদের রেকর্ড যথেষ্ট ভালো। আপনাদের যা করতে হবে, তা হলো গিয়ে রেকর্ড দেখা, অন্য দলগুলি এখানে এসে কেমন করেছে। আমি মনে করি, যে ধরণের প্রতিভা আমাদের আছে, নিজেদের মেলে ধরতে পারলে প্রতিটি ম্যাচ জয়ের সুযোগ আছে আমাদের।”

এই প্রসঙ্গেই ব্যাটিং কোচ তুলে ধরলেন পারিপার্শ্বিক আরও অনেক কিছু নিয়ে নিজের ভাবনা।

“আমার মনে হয়, কখনও কখনও আমাদের সবচেয়ে বড় শত্রু বাংলাদেশই। কারণ নিজেদের ওপর অনেক চাপ দিয়ে দেই আমরা। দলের মধ্য থেকে আমার মনে হয়, দর্শক, সংবাদমাধ্যম ও সবার কাছ থেকে দলের প্রতি বিশ্বাস আসা উচিত। ওরা মানুষ, যন্ত্র নয়।”

“আমাদের ¯্রফে দলের পেছনে থাকতে হবে, সমর্থন জোগাতে হবে। আজ যদি আমরা হারি, পরের ম্যাচটি আমরা জিতব। আমরা হারার জন্য মাঠে নামি না। কোনো ভয়ডর ছাড়া শতভাগ ইতিবাচক ক্রিকেট খেলার মানসিকতা নিয়ে আমরা মাঠে নামি।”

 

Share.

Leave A Reply