জনপ্রশাসনের কর্মকর্তাদের জন্য ব্যাংক করার প্রস্তাব জেলা প্রশাসকদের

0

এনএনবি : জনপ্রশাসনের কর্মকর্তাদের জন্য একটি ব্যাংক করার প্রস্তাব এসেছে জেলা প্রশাসক সম্মেলনে।

ঢাকায় বার্ষিক এ সম্মেলনের শেষ দিন গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে জনপ্রশাসন সম্পর্কিত অধিবেশনের পর প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, “তাদের জন্য একটি ব্যাংক করতে পারি কিনা সেটা একটা প্রস্তাব তারা করেছেন।

সেটা আমরা বিবেচনা করব বলে আমরা তাদেরকে জানিয়েছি।”

সবগুলো সরকারি দপ্তর এরকম ব্যাংক চাইলে তার ফলাফল কী হতে পারে- সে বিষয়ে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছিলেন সাংবাদিকরা।

জবাবে তিনি বলেন, “জনপ্রশাসনে পাঁচ হাজার কর্মকর্তা আছেন। যারা সাবেক, তারাও এখানে সংযুক্ত হতে পারেন। যদি দেশের জন্য কল্যাণকর হয়, তাহলে অবশ্যই বিবেচনা করা যায়। আর যদি কল্যাণকর না হয়, সেটা বিবেচনার দায়িত্ব সরকারের।”

এদিন জনপ্রশাসন সম্পর্কিত অধিবেশনে জেলা প্রশাসকদের পক্ষ থেকে মোট ২৬টি প্রস্তাব দেওয়া হয়, যার মধ্যে একটিতে ডিসিদের গাড়ির তেল খরচের বেঁধে দেওয়া সীমা বাড়ানোর প্রস্তাব করা হয়।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, “তেলের সিলিংটা একেক জায়গায় একেক রকম। সেই বিষয়টি আমরা স্পষ্ট করেছি, যথেষ্ট দেওয়া হচ্ছে, পর্যাপ্ত দেয়া হচ্ছে। যিনি প্রশ্নটা করেছেন হয়তো তার বোঝার কিছু…..।

“আশা করি বুঝতে তারা সক্ষম হয়েছেন। এ বিষয়টি এভাবে সুরাহা করা হয়েছে যে, যা দেওয়া হয়েছে পর্যাপ্ত দেওয়া হচ্ছে।”

ফরহাদ হোসেন বলেন, “জনপ্রশাসনকে আরও শক্তিশালী করার জন্য আমরা প্রতিনিয়ত চেষ্টা করি। প্রতিবছর জেলা প্রশাসকদের সম্মেলনের মধ্য দিয়ে বেশ ভালো ভালো পরামর্শ আসে। কীভাবে আমরা জেলা প্রশাসনকে আরও সুন্দরভাবে সাজিয়ে দেশের উন্নয়নমূলক কর্মকা-ে সম্পৃক্ত করতে পারি, জনগণের সেবায় জেলা প্রশাসনকে আরও কীভাবে সম্পৃক্ত করতে পারি। সে বিষয়গুলো এ সম্মেলনের মধ্য দিয়ে আলোচনা হয়।”

সম্মেলনে সরকারের তরফ থেকে জেলা প্রশাসকদের প্রতি কিছু নির্দেশনাও দেওয়া জয় জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “আমাদের যে নির্বাচনী ইশতেহার- দুর্নীতিমুক্ত জনপ্রশাসন গড়ে তুলব; জনমুখী, জনকল্যাণমুখী জনপ্রশাসন গড়ে তুলবো…। গত ১০ বছরে অনেক কাজ করা হয়েছে। এ সরকার জনপ্রশাসনকে মাঠ পর্যায়ের জনগণের খুব কাছাকাছি নিয়ে গেছে।”

সেবার ধরণ পরিবর্তন করে কীভাবে জনগণের আরো কাছাকাছি যাওয়ায় যায়- সে বিষয়েও জেলা প্রশাসকদের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান ফরহাদ।

Share.

Leave A Reply