কোচদের চাওয়ায় বাংলাদেশ দলে রেজা-তাসকিন

0

এফএনএস স্পোর্টস: কোচদের চাওয়ায় আয়ারল্যান্ডে হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজে দুইজন পেসার বাড়িয়েছে বিসিবি। লম্বা সময় পর জাতীয় দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার ফরহাদ রেজা। ঢাকা প্রিমিয়ার লিগে নিজের ফিটনেস প্রমাণ করে দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ।

বিশ্বকাপ দলে থাকা তিন পেসার রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান চোট থেকে ধীরে ধীরে সেরে উঠছেন। তাদের ওপর চাপ কমাতে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ বাড়তি পেসার চেয়েছিলেন আয়ারল্যান্ড সিরিজের দলে। মূল পেসারদের সতেজ রাখতে প্রধান কোচ স্টিভ রোডসও বাড়তি বোলার নেওয়ার দাবি জানান।

বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান জানান, কোচদের চাওয়ায় ত্রিদেশীয় সিরিজে দুজন বাড়িয়ে বাংলাদেশ যাচ্ছে ১৯ ক্রিকেটার নিয়ে।

“চোট সমস্যা এবং কোচের পরিকল্পনা থাকায় তাদের অনুরোধে তাসকিন ও রেজাকে দলের সঙ্গে যুক্ত করা হয়েছে।”

২০১১ সালের ডিসেম্বরে সবশেষ ওয়ানডেতে খেলেছিলেন রেজা। সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছিলেন ২০১৪ সালে, দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে। ঘরোয়া ক্রিকেটে টানা ভালো খেলে যাওয়ার পুরস্কার পেলেন এই অলরাউন্ডার।

ঢাকা প্রিমিয়ার লিগের সদ্য সমাপ্ত আসরে প্রাইম দোলেশ্বরের অধিনায়ক ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারী। ১৬.৩৯ গড়ে নিয়েছিলেন ৩৮ উইকেট। সেরা ৫/৪০। ব্যাটিংয়ে ১১ ইনিংসে ২৫.৮৭ গড়ে ২০৭ রান। কয়েকটি বিস্ফোরক ইনিংস খেলা ৩২ বছর বয়সী এই অলরাউন্ডার রান করেন ১৫২.২০ স্ট্রাইক রেটে।

এর আগে বোলিংয়ে সফল ছিলেন বিপিএলেও। রংপুর রাইডার্সের হয়ে ১৪ ম্যাচে ১৯.০৫ গড়ে নেন ১৭ উইকেট। সেরা ৪/৩২।

সাবেক অধিনায়ক আকরাম মনে করেন, লম্বা সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরায় রেজার সামনে অপেক্ষা করছে বাড়তি চ্যালেঞ্জ।

“আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন পর খেলা আসলে অনেক কঠিন। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে একটি-দুটি ম্যাচ খেলার সুযোগ পেলে সে নিজেও বুঝতে পারবে এবং আমরাও বুঝতে পারবো ওর অবস্থানটা কোথায়।”

নিউ জিল্যান্ড সফরের দলে ছিলেন তাসকিন। বিপিএলে খেলার সময় চোট পাওয়ায় লম্বা সময়ের জন্য মাঠের বাইরের জন্য ছিটকে যান তিনি। ঢাকা প্রিমিয়ার লিগে নিজেকে প্রমাণ করে দলে ফিরেছেন তরুণ এই পেসার। আকরাম জানান, নেটে তাসকিনের বোলিংয়ে সন্তুষ্ট পেস বোলিং কোচ ওয়ালশ।

“আমাদের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ বলেছে তাসিকন ভালো করছে। এখন গুরুত্বপূর্ণ হলো ম্যাচে ভালো করা। আয়ারল্যান্ডে হয়তো নিজেকে মেলে ধরতে ও দুয়েকটা সুযোগ পাবে।”

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেটে রোববার বাংলাদেশের অনুশীলন ক্যাম্পে তাসকিন-রেজার সঙ্গে উপস্থিত ছিলেন তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ। আকরাম জানান, দেশের মাটিতে এই ক্রিকেটাররা নিজেদের প্রস্তত রাখবেন।

আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হবে আগামি ৫ মে। বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ মে, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

ত্রিদেশীয় দেশীয় টুর্নামেন্টের সবকটি ম্যাচ হবে ডাবলিনে। শহরের দুই মাঠ ক্লোনটার্ফ ক্রিকেট ক্লাব ও ম্যালাহাইড ক্রিকেট ক্লাব মাঠে। মূলত ইংল্যান্ড বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে হবে এই টুর্নামেন্ট।

৯ মে টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। ১৩ মে আবার প্রতিপক্ষ ক্যারিবিয়ানরা, ১৫ মে আইরিশরা। শীর্ষ দ্ইু দলকে নিয়ে ফাইনাল ১৭ মে।

এই টুর্নামেন্টে খেলতে আগামি ১ মে দেশ ছাড়বে বাংলাদেশ দল।

আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), লিটন দাস, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান, আবু জায়েদ চৌধুরী, মোসাদ্দেক হোসেন, নাঈম হাসান, ইয়াসির আলী চৌধুরী, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা।

Share.

Leave A Reply