কালো বলায় চার ম্যাচ নিষিদ্ধ সরফরাজ

0

এফএনএস স্পোর্টস: বর্ণবাদী মন্তব্যের জন্য চার ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন সরফরাজ আহমেদ। পাকিস্তান অধিনায়ক খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ দুই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ। রোববার চতুর্থ ওয়ানডেতে পাকিস্তানকে নেতৃত্ব দিচ্ছেন শোয়েব মালিক।

চলতি সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার আন্দিলে ফেলুকওয়ায়োকে উদ্দেশ্য করে মন্তব্যটি করেছিলেন সরফরাজ। স্টাম্প মাইকে শোনা যায় এই উইকেটকিপার ব্যাটসম্যানের কথা। উর্দুতে সরফরাজ কথাটি শুরু করেছিলেন, ‘আরে কালে’ বা ‘হেই ব্ল্যাক গাই’ বলে।

তখন ধারাভাষ্যে ছিলেন মাইক হেইজম্যান ও রমিজ রাজা। হেইজম্যান স্টাম্প মাইকের কথা শুনে রমিজকে জিজ্ঞেস করেছিলেন, সরফরাজ উর্দুতে কি বলেছে। রমিজ উত্তরে বলেছিলেন, লম্বা বাক্যটি পুরোপুরি বুঝতে পারেননি তিনি।

স্টাম্প মাইকে ধরা পড়া কথা পড়ে ছড়িয়ে পড়লে প্রবল সমালোচনার মুখে টুইটারে সবার কাছে ক্ষমা প্রার্থনা করেন সরফরাজ। পরে ফেলুকওয়ায়োর সঙ্গে সরাসরি দেখা করেও ক্ষমা চান। তবে বর্ণবাদ নিয়ে আইসিসি ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলে। তাই শাস্তি পেতেই হলো পাকিস্তান অধিনায়ককে।

নিষেধাজ্ঞার পাশাপাশি শিক্ষামূলক একটি আয়োজনেও অংশ নিতে হবে সরফরাজকে। পিসিবির সঙ্গে আলোচনা করে আইসিসি এটির তারিখ ঠিক করবে পরে।

 

Share.

Leave A Reply