বিদ্যুতের দাবিতে মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে বিক্ষোভ, সংঘর্ষ

0

এনএনবি : নিরবচ্ছিন্ন বিদ্যুৎ না পেয়ে বিক্ষুব্ধ রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে বাসিন্দাদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে।

গতকাল শনিবার সকাল থেকে বিক্ষোভ করতে থাকেন জেনেভা ক্যাম্পের বাসিন্দারা। পুলিশ তাদের ঠেকাতে গেলে সংঘর্ষ বেঁধে যায়। লাঠিপেটা ও কয়েকদফা টিয়ার গ্যাস ছুড়েও পুলিশ তাদের থামাতে পারেনি। পুলিশের গাড়িও ভাংচুর করেছে তারা।

দুপুরের পর সংঘর্ষ থামলেও থমথমে ভাব বিরাজ করছিল। সেখানে র‌্যাবও গেছে।

জেনেভা ক্যাম্পের বাসিন্দারা জানান গত কয়েক দিন ধরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছেন না তারা।

“এক কথায় বলতে গেলে বিদ্যুৎ থাকেই না। এতদিন (জেনেভা ক্যাম্পের) বিদ্যুৎ বিল ত্রাণ মন্ত্রণালয় দিত। ত্রাণ মন্ত্রণালয় বলেছে, তারা আর দেবে না। এরপর থেকেই বিদ্যুৎ অনিয়মিত।”

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান মিজান বলেন, “প্রতি মাসে এক কোটি ২০ লাখ টাকার বিদ্যুৎ খরচ হয় জেনেভা ক্যাম্পে। ত্রাণ মন্ত্রণালয় বিদ্যুৎ বিল না দেওয়ায় প্রায় ৩৪ কোটি টাকা বকেয়া হয়েছে, ফলে বেশি লোডশেডিং হচ্ছে।”

আটকে পড়া পাকিস্তানিদের এই ক্যাম্পের বিদ্যুৎ বিল পরিশোধ নিয়ে নতুন সিদ্ধান্তের বিষয়ে ত্রাণ মন্ত্রণালয়ের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার আনিসুর রহমান বলেন, “প্রায় ৩৪ কোটি টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকায় বিদ্যুৎ অনিয়মিত ছিল। বিষয়টি সুরহা করার জন্য জেনেভা ক্যাম্পের বাসিন্দারা ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান মিজানের সাথে কথা বলতে যায়।

“আলোচনা চলাকালে ভুল বোঝাবুঝি হয়। তারা ওয়ার্ড কাউন্সিলরের উপর হামলা করে এর ফলে তিনি আহত হন। পুলিশ গিয়ে আহত অবস্থায় ওয়ার্ড কাউন্সিলরকে উদ্ধার করে। এ সময় তারা পুলিশের উপর হামলা করে।”

এরপর পরিস্থিতিতে পুলিশ টিয়ার গ্যাস ও রবার বুলেট ছোড়ে দাবি করে আনিসুর বলেন, “পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আছে।”

সংঘর্ষে ১০-১২ জন পুলিশ আহত হয়েছে বলে জানান তিনি। ঘটনাস্থল থেকে অন্তত ৫ জনকে আটকের কথাও তিনি জানান।

Share.

Leave A Reply