দেয়াল নির্মাণে সামরিক তহবিল থেকে খরচ করতে পারবেন ট্রাম্প : সুপ্রিম কোর্ট

0

এফএনএস ডেস্ক: মেক্সিকোর সাথে সীমান্ত দেয়াল নির্মাণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামরিক তহবিল থেকে অর্থ ব্যয় করতে পারবেন মর্মে মার্কিন সুপ্রিম কোর্ট শুক্রবার রায় দিয়েছে। খবর এএফপি’র। আদালতের এমন নির্দেশনার প্রতিক্রিয়ায় দেয়া এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘কি দারুণ! দেয়াল নির্মাণ প্রশ্নে এটি একটি বড় বিজয়।’

তিনি আরো বলেন, এটি ‘সীমান্ত নিরাপত্তা ও আইনের শাসনের বড় বিজয়।’ কংগ্রেসকে এড়িয়ে সীমান্ত দেয়াল নির্মাণে তহবিল পেতে এ বছরের গোড়ার দিকে ট্রাম্প জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন। আর একে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রমে দেশটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অচলাবস্থার সৃষ্টি হয়। সংবিধান লঙ্ঘন করে জরুরি অবস্থা ঘোষণা করা হয় এমন দাবি করে বিভিন্ন মানবাধিকার ও পরিবেশ গ্রুপ এবং সীমান্ত কমিউনিটিসহ যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্য এ ব্যাপারে আইনের আশ্রয় নেয়। গত মে মাসে, নাইনথ সার্কিট কোর্ট অব আপিলস’র এক বিচারক দেয়াল নির্মাণে প্রতিরক্ষা বিভাগের তহবিল ব্যবহারের বিরুদ্ধে সাময়িক নিষেধাজ্ঞা জারি করে তাদের পক্ষে রায় দিয়েছিলেন। শুক্রবার সুপ্রিম কোর্ট নি¤œ আদালতের সিদ্ধান্তকে খারিজ করে দিয়ে ট্রাম্পের পক্ষে রায় দেয়। আদালতের নির্দেশনায় বলা হয়, দেয়াল নির্মাণ প্রকল্পের জন্য ট্রাম্প ২৫০ কোটি ডলার সাময়িকভাবে ব্যবহারের সুযোগ পাবেন।

উল্লেখ্য, ট্রাম্প তার নির্বাচনী প্রচরণায় ল্যাটিন আমেরিকার দেশগুলো থেকে আসা অবৈধ অভিবাসীদের ঠেকাতে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

Share.

Leave A Reply