খুলনায় ‘তুলে নেওয়া’ দুই পাটকল শ্রমিক পুলিশ হেফাজতে

0

এনএনবি : খুলনায় বাসা থেকে ‘তুলে নিয়ে যাওয়া’ দুই পাটকল শ্রমিক নেতা পুলিশ হেফাজতে আছেন।

ওই দুজন হলেন- পাটশিল্প রক্ষা যুব জোটের আহ্বায়ক সদ্য উৎপাদন বন্ধ হওয়া ইস্টার্ন জুট মিলের শ্রমিক অলিয়ার রহমান ও জোটের উপদেষ্টা প্লাটিনাম জুবিলি জুটমিলের শ্রমিক নূর ইসলাম।

গত রোববার রাতে তাদের বাড়ি থেকে তুলে নেওয়া হয় বলে অভিযোগ করে পরিবার বলেছিল, পুলিশের সঙ্গে যোগাযোগ করেও তাদের সন্ধান মেলেনি।

প্রায় ২০ ঘণ্টা পর খুলনার দৌলতপুর থানার ওসি সৈয়দ মোশাররফ হোসেন জানান, অলিয়ার রহমান ও নূর ইসলামকে পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে।

তবে তাদের বিরুদ্ধে অভিযোগ কী, বা তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে কি না- এসব বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি ওসি।

নুর ইসলামের বড় ছেলে মো. জুয়েল বলেন, “ঘটনার দিন আমাদের বাড়িতে আগুন লেগেছে বলে বাইরে থেকে লোকজনের চিৎকার করতে থাকে। এ সময় আমার বাবা জানালা দিয়ে উঁকি দিলে তাকে দ্রুত নিচে নামতে বলা হয় ; বাবা নিচে নামামাত্র তাকে ‘ধরে’ গাড়িতে তুলে নিয়ে চলে যায়। ওই সময় বাড়ির বাইরে ৪টি সাদা মাইক্রোবাস ও পুলিশের একটি গাড়ি দেখা গেছে।”

ইস্টার্ন জুটমিলের শ্রমিক ওলিয়ার রহমানের ছেলে নাইম শেখ বলেন, রোববার রাত আড়াইটার দিকে ৯ জন লোক তাদের বাড়ি থেকে বাবাকে ডেকে নিয়ে চলে যান। তাকে কোথায় নেওয়া হচ্ছে এ সময় জানতে চাওয়া হলে তারা কোনও উত্তর না দিয়ে দ্রুত স্থান ত্যাগ করেন।

এরপর থানা ও ডিবি কার্যালয়ে যোগাযোগ করেও বাবার কোনো সন্ধান পাননি  বলে জানান নাইম।

এ বিষয়ে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত্ব পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম-আহ্বায়ক মুরাদ হোসেন বলেন, “আমি ফেইসবুকে দেখেছি  অলিয়ার রহমান ও নূর ইসলাম খালিশপুরে গোপনে মিটিং করেছে মিলের বদলি শ্রমিক ও বাম দলদের সঙ্গে। মিল বন্ধ নিয়ে যখন সারা দেশের শ্রমিকরা শান্ত তখন তাদের এই মিটিং করার কি দরকার। তবে তাদের কারা ধরে নিয়ে গেছে; কি কারণে ধরে নিয়ে গেছে তা আমি জানি না।”

গণসংহতি আন্দোলন খুলনা জেলা শাখার আহ্বয়ক মুনীর চৌধুরী সোহেল বলেন, “সরকার পাটকল বন্ধের যে চক্রান্ত করছে তার বিরুদ্ধে শ্রমিকদের মধ্যে থেকে শান্তিপূর্ণভাবে আন্দোলন সংগঠিত করার চেষ্টা চলছে। এই আন্দোলন যাতে সংগঠিত না হতে পারে তার জন্য রাজনৈতিক চক্রান্তের অংশ হিসাবে প্রশাসন দিয়ে তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে।”

Share.

Leave A Reply