কোভিড-১৯ : দেশে আরও ৩৪ জনের মৃত্যু

0

এনএনবি : দেশে নতুন করোনাভাইরাসে আরও ৩৪ জনের মৃত্যুতে মৃতের সংখ্যা ১ হাজার ৬৯৫ জনে পৌঁছেছে।

গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৫০৪ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে দেশে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩৩ হাজার ৯৭৮ জন।

এই সময়ে আরও ১ হাজার ১৮৫ জনের সেরে ওঠার তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। অনুমিত হিসাবে এনিয়ে মোট সুস্থ হয়েছেন ৫৪ হাজার ৩১৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা গতকাল শনিবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সবশেষ বুলেটিনে এই তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ১৫৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এনিয়ে দেশে ৭ লাখ ১২ হাজার ৯৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

২৪ ঘণ্টায় নমুনা বিবেচনায় শনাক্ত রোগীর হার ২৩ দশমিক ১২ শতাংশ। এই পর্যন্ত শনাক্তের হার ১৮ দশমিক ৮১ শতাংশ।

এই পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৫৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যা ৯৮ লাখ ছাড়িয়েছে, আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৯৫ হাজার।

দেশে গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৩২ জন পুরুষ ও দুজন নারী। এদের ৩০ জন হাসপাতালে মারা গেছেন, চারজনের মৃত্যু হয়েছে বাড়িতে।

মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৩ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৭ জন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দা ছিলেন ১৩ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগের ১০ জন, রাজশাহী বিভাগের ৪ জন, সিলেট বিভাগের চারজন, রংপুর বিভাগের দুজন এবং খুলনা বিভাগের ১ জন।

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগ নিয়ে সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৭৫ জন, বিপরীতে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৭১ জন।

আক্রান্তদের মধ্যে ৪ হাজার ২২৫ জন হাসপাতালে সাধারণ শয্যায় চিকিৎসাধীন রয়েছেন। আইসিউতে রয়েছেন ১১২ জন।

২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭২৬ জন; তাদের নিয়ে বর্তমানে ১৪ হাজার ২৬৭ জন আইসোলেশনে রয়েছেন। কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৯১৩ জন।

বুলেটিনে ডা. নাসিমা সুলতানা জানান, নতুন করোনাভাইরাস শনাক্তে দেশে আরও একটি নতুন পরীক্ষাগার চালু হয়েছে।

চট্টগ্রামে শেভরন ক্লিনিক্যাল ডায়াগনস্টিক প্রাইভেট লিমিটেড নামে নতুন এ পরীক্ষাগার চালু হওয়ায় দেশে এখন ৬৭টি পরীক্ষাগারে কোভিড-১৯ পরীক্ষা হচ্ছে।

তবে গত ২৪ ঘণ্টায় ৫৮টি গবেষণাগার থেকে নমুনা সংগ্রহের প্রতিবেদন দিয়েছে, যার ফলাফল জানান ডা. নাসিমা সুলতানা।

“৫টি বেসরকারি পরীক্ষাগার, দুটি বিশ্ববিদ্যালয় এবং দুটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তাদের নমুনা পরীক্ষার প্রতিবেদন দেয়নি। কাজেই আজ ৫৮টি পরীক্ষাগার থেকে পাওয়া নমুনার ফলাফল দেওয়া হচ্ছে।”

Share.

Leave A Reply