আসাম থেকে ৩০ বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত

0

এফএনএস আর্ন্তজাতিক: ভারতে অনুপ্রবেশ করা ৩০ বাংলাদেশিকে দেশে ফেরত পাঠিয়েছে দেশটির সরকার। তিন নারীসহ ওই বাংলাদেশিরা আসামে আটক ছিলেন।

গত বৃহস্পতিবার করিমগঞ্জ জেলার সুতারকান্দি নদীপথ দিয়ে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার দুপুরে এই ৩০ জন বাংলাদেশিকে জকিগঞ্জে বিজিবি-র হাতে তুলে দেয়। তারা গত বেশ কয়েকমাস আসামের বিভিন্ন আটককেন্দ্রে বন্দি ছিলেন। জেল খাটার পর বাংলাদেশে তাদের ঠিকানা ও পরিচয় যাচাই করেই এদের ফেরত পাঠানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যায়, তাদের মধ্যে ২৬ জন মুসলিম ও চারজন হিন্দু ধর্মাবলম্বী।

এর আগে গত মে মাসের দ্বিতীয় সপ্তাহেই আসামের সুতারকান্দি সীমান্ত চেকপোস্ট পেরিয়ে ২১জন বাংলাদেশি নাগরিককে  ফেরত পাঠানো হয়েছিল। তার আড়াই মাসের মধ্যে এদিন করিমগঞ্জ থেকে আবার ৩০জন বাংলাদেশিকে ফেরত পাঠানো হলো।

করিমগঞ্জের পুলিশ সুপার মানাবেন্দ্র দেব রায় বলেন,  “এদিন (গত বৃহস্পতিবার) বেলা এগারোটা নাগাদ করিমগঞ্জে পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন চেকপোস্টের (পিসিআইপি) মাধ্যমে এই বিদেশি নাগরিকদের আমরা সীমান্তের ওপারে জকিগঞ্জ বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বা বিজিবি-র হাতে তুলে দিয়েছি।”

তিনি বলেন, ” যখনই আমরা অবৈধ বাংলাদেষিদের ধরতে পারি এবং জেরার মুখে তারা স্বীকার করে যে তাদের আসল বাড়ি কোথায়, তারপর  আমরা স্থানীয় বাংলাদেশ মিশন ও বিজিবি-কে সেই তথ্যটা জানাই। তারপর বাংলাদেশি কর্তৃপক্ষ তদন্ত করে আমাদের জানালে  যথাযথ নিয়ম অনুসরণ করে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করি।”

বর্তমানে আাসামের বিভিন্ন আটককেন্দ্রে ৬০ জনেরও বেশি বাংলাদেশি আটক রয়েছেন।

Share.

Leave A Reply